ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বেলজিয়ামের বিপক্ষে যাদের নিয়ে মাঠে নামছে ব্রাজিল  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৭, ৬ জুলাই ২০১৮ | আপডেট: ১৭:০৩, ৬ জুলাই ২০১৮

আজ রাত ১২টায় কাজানে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের মুখোমুখি হচ্ছে ব্রাজিল। অন্য ম্যাচের মতোই এ মহারণের আগে আগেই সেলেসাওদের একাদশ ঘোষণা করে দিয়েছেন কোচ তিতে। সংগত কারণেই এ ম্যাচে আসছে পরিবর্তন।

মেক্সিকোর বিপক্ষে বিশ্বকাপে নিজের দ্বিতীয় হলুদ কার্ডটা দেখে কোয়ার্টার ফাইনালে খেলতে পারছেন না রক্ষণের অন্যতম বড় ভরসা কাসেমিরো। বেলজিয়ামের বিপক্ষে ম্যাচে এটা ব্রাজিলের জন্য বড় ধাক্কাই। তবে এ ম্যাচে ব্রাজিলীয় দলকে ভরসা জোগাবেন মার্সেলো। সার্বিয়ার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে পিঠের চোটে মাত্র ১০ মিনিট খেলতে পেরেছিলেন তিনি। সেই চোট মেক্সিকোর বিপক্ষে ম্যাচে বাইরেই রেখেছিল তাঁকে। বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে দলের অন্যতম গুরুত্বপূর্ণ এই খেলোয়াড়কে ফিরে পাচ্ছে ব্রাজিল।

আজকের ম্যাচে গোলবার সামলাবেন যথারীতি আলিসন। আলিসনের সামনে রক্ষণভাগে জুটি বাঁধবেন মিরান্দা ও থিয়াগো সিলভা। এদের দুই পাশে রাইটব্যাক ও লেফটব্যাক হিসেবে দেখা যাবে যথাক্রমে ফাগনার ও মার্সেলোকে। চোটে পড়ে পুরো বিশ্বকাপটাই শেষ হয়ে গেছে ব্রাজিলের মূল রাইটব্যাক দানিলোর। তাই দানিলোর জায়গাতে এই ফাগনারই বাকি ম্যাচগুলোতে ব্রাজিলের মূল রাইটব্যাক হিসেবে খেলবেন। কাসেমিরোর জায়গায় বেলজিয়ামের বিপক্ষে দলে রয়েছেন ম্যানচেস্টার সিটির রক্ষণাত্মক মিডফিল্ডার ফার্নান্দিনহো। বার্সেলোনার দুই মিডফিল্ডার ফিলিপে কুতিনহো ও পাওলিনহো দলে নিজেদের জায়গা ধরে রেখেছেন যথারীতি। মেক্সিকোর বিপক্ষে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে দুর্দান্ত খেলা উইলিয়ান রয়েছেন এই ম্যাচেও। আছেন স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস ও দলের সবচেয়ে বড় তারকা—নেইমার।

মূল একাদশ বলে দিলেও নিজের ফরমেশনটা গোপনই রেখেছেন। তিতে সব সময়েই মনে করেন, মাঠে কে কে খেলল সেটির চেয়েও গুরুত্বপূর্ণ মাঠে খেলোয়াড়েরা নিজেদের ওপর অর্পিত দায়িত্ব ঠিকমতো পালন করছেন কি না! তিনি চান, খেলোয়াড়েরা কোচের দর্শনটা মাঠে ফুটিয়ে তুলুক। তাই তিতে তার কৌশল এখনো মিডিয়ায় প্রকাশ করেননি। তাই বলা যাচ্ছে না, মেক্সিকোর সঙ্গে খেলা দ্বিতীয় রাউন্ডের ম্যাচের মতো ব্রাজিলের ছক ৪-৪-২ হচ্ছে, নাকি চিরাচরিত ৪-৩-৩ বা ৪-২-৩-১ কিংবা ৪-১-৪-১ ছকে মাঠে নামছে ব্রাজিল। সব প্রশ্নেরই জবাব মিলবে আজ রাত ১২টায়।

 টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি